বিসিএস বা বেসরকারী চাকরি বা প্রাইমারী চাকরি সহ যে কোন সরকারী চাকরিই বলেন না কেন সকল পরীক্ষায় এমন কিছু প্রশ্ন থাকে, বিগত ২০১৭ সালে এমন কোন পরিক্ষা নেই যে ২-৩ মার্ক কমন পড়েনি এসব থেকে সুতরাং বেশি বেশি করে চর্চা করবেন।
· একাত্তরেরপথের ধারে—শাহরিয়ার কবির
· বিষকন্যা (কাব্যগ্রন্থ)—আশরাফ সিদ্দিকী
· একাত্তরেরনয়মাস—রাবেয়া খাতুন
· সংস্কৃতিররূপান্তর—গোপাল হালদার।
· ধানকন্যা(গল্পগ্রন্থ)—আলাউদ্দিন আল আজাদ
· শেষলেখা (কাব্য)—রবীন্দ্রনাথ ঠাকুর
· একাত্তরেরস্মৃতি—বাসন্তী গুহঠাকুরতা
· একাত্তরেরবধ্যভূমি ও গণকবর—সুকুমারবিশ্বাস
· বেদেরমেয়ে (নাটক)—জসীমউদ্দীন
· একাত্তরঃকরতলে ছিন্নমাথা—হাসান আজিজুল হক
· সাহিত্যসংস্কৃতি চিন্তা—আহমদ শরীফ।
· সঞ্চরণ(গবেষণামূলক গ্রন্থ)—কাজী মোতাহার হোসেন
· একাত্তরেরস্মৃতিময় দিনগুলি—অধ্যাপিকা হোসনে আরা আজাদ
· একাত্তরেরকথামালা—বেগম নুরজাহান
· সাহিত্যসংস্কৃতি জীবন—আবুল ফজল।
· পদ্মাবতী(কাব্য)—আলাওল
· ভবিষ্যতেরবাঙালি (প্রবন্ধ)—এস. ওয়াজেদ আলী
· একাত্তরেরযীশু—শাহরিয়ার কবির
· একাত্তরেরঘাতক ও দালালরা—আজাদুররহমান চন্দন
· বেণেরমেয়ে (উপন্যাস)—হরপ্রসাদ শাস্ত্রী
· বিশশতকের মেয়ে (উপন্যাস)—নীলিমা ইব্রাহিম
· অরন্যসংস্কৃতি—আবদুস সাত্তার
· একাত্তরেরঘাতক ও দালালদের বিচার—মোস্তাক হোসেন
· দেনাপাওনা (ছোট গল্প)—রবীন্দ্রনাথ ঠাকুর
· একাত্তরেরবিজয়গাঁথা—মেজর রফিকুল ইসলাম
· মরুশিখা(প্রবন্ধ)—যতীন্দ্রনাথ সেনগুপ্ত
· বামুনেরমেয়ে (উপন্যাস)—শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
· একাত্তরেরচিঠি ( পত্র সংকলন)—সংকলনে প্রথম আলো ও গ্রামীণফোন
· পদ্মাবতী(নাটক)—মাইকেল মধুসূদন দত্ত
· পদ্মগোখরা(গল্প)—কাজী নজরুল ইসলাম
· সঞ্চিতা(কাব্য)—কাজী নজরুল ইসলাম
· সংস্কৃতিরসংকট—বদরুদ্দিন ওমর।
· কুচবরণকন্যা (শিশুতোষ গ্রন্থ)—বন্দে আলী মিয়াঁ
· মরু-ভাস্কর (কাব্য)—কাজী নজরুল ইসলাম
· পঞ্চশর(গল্পগ্রন্থ)—পেমেন্দ্র মিত্র
· পঞ্চনারীপদ্য (কাব্য)—মীর মশাররফ হোসেন
· একাত্তরেরগণহত্যা ও নারী নির্যাতন—আসাদুজ্জামান আসাদ
· একাত্তরেরগণহত্যা, নির্যাতন এবং যুদ্ধাপরাধীদের বিচার—শাহরিয়ার কবির
· পদ্মামেঘনা যমুনা (উপন্যাস)—আবুল কালাম শামসুদ্দিন
· পদ্মানদীর মাঝি (উপন্যাস)—মানিক বন্দ্যোপাধ্যায়
· পঞ্চতন্ত্র(রম্যরচনা)—সৈয়দ মুজতবা আলী
· পঞ্চগ্রাম(উপন্যাস)—তারাশংকর বন্দ্যোপাধ্যায়
· দেনাপাওনা (উপন্যাস)—শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
· মরুভাস্কর(জীবনীগ্রন্থ)—মোহাম্মদ ওয়াজেদ আলী
· শেষপ্রশ্ন (উপন্যাস)—শরৎচন্দ্র চট্টোপাধ্যায়